বাচ্চাদের জন্য কোন ক্রিম ভালো – ২০২৪ (সেরা ৩টি ক্রিম)

পোষ্টটি ভালো লাগলে শেয়ার করুন

5/5 - (1 vote)

বাচ্চাদের জন্য কোন ক্রিম ভালো এবং কোন ক্রিম ব্যবহার করলে বাচ্চাদের ত্বকের ক্ষতি হবেনা এসব বিষয় নিয়েই আজকের এই পোস্টে আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করবো। আপনার বাচ্চার জন্য কোন ক্রিমটি সবথেকে ভালো জানতে চাইলে পোস্টটি সম্পূর্ণ পড়তে হবে।

একজন প্রাপ্তবয়স্ক মানুষের থেকে একটি বাচ্চার ত্বকের পিএইচ মান অনেক কম হয়ে থাকে। এহারাও, একটি বাচ্চার তক অনেক কোমল হয়ে থাকে। তাই, যেকোনো ক্রিম ব্যবহার করলে বাচ্চাদের ত্বকের ক্ষতি হতে পারে। তাই, বাচ্চাদের জন্য কোন ক্রিম ভালো এটি জানতে হবে।

তো চলুন, বাচ্চাদের জন্য সবচেয়ে ভালো ক্রিমের নাম এবং এসব ক্রিম সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নেয়া যাক।

বাচ্চাদের জন্য কোন ক্রিম ভালো

বাচ্চাদের ত্বক অনেক কোমল হওয়া কারণে তাদের জন্য যেকোনো ক্রিম ব্যবহার করা যাবে না। বাচ্চাদের জন্য তৈরি করা হয়েছে এমন ক্রিম ব্যবহার করতে হবে। নিচে বাচ্চাদের ত্বকের জন্য কোন ক্রিম ভালো এবং কোন কোন ক্রিম ব্যবহার করলে শিশুর ত্বক নরম, কোমল এবং মোলায়েম হবে তা নিয়ে আলোচনা করেছি। চলুন, জেনে নেয়া যাক।

বাচ্চাদের জন্য ভালো ক্রিম কেনার সময় অবশ্যই নিম্নলিখিত বিষয়গুলো মাথায় রাখতে হবে। এগুলো মাথায় রেখে একটি ক্রিম কেনা হলে সেটি বাচ্চাদের জন্য উত্তম হবে।

  • হাইপোঅ্যালার্জেনিক: শিশুদের ত্বক অত্যন্ত সংবেদনশীল, তাই তাদের জন্য ব্যবহার করা ক্রিম অবশ্যই হাইপোঅ্যালার্জেনিক হতে হবে। এতে কোনো ক্ষতিকর উপাদান যেমন অ্যালকোহল, রঙ, ইত্যাদি থাকা যাবে না।
  • ময়েশ্চারাইজার সমৃদ্ধ: শিশুদের ত্বক খুব দ্রুত শুষ্ক হয়ে যায়, তাই তাদের জন্য ব্যবহার করা ক্রিম অবশ্যই ময়েশ্চারাইজার সমৃদ্ধ হতে হবে। এতে গ্লিসারিন, সেরামাইড, তেল, ইত্যাদি উপাদান থাকতে পারে।
  • জ্বালাপোড়া করবে না: শিশুদের ত্বকের ইম্যিউনু সিস্টেম খুব দুর্বল থাকে, তাই তাদের জন্য ব্যবহার করা ক্রিম যেন ত্বকে জ্বালাপোড়া না করে এদিকে লক্ষ রাখতে হবে। এতে ভিটামিন ই, অ্যান্টিঅক্সিডেন্ট, ইত্যাদি উপাদান থাকতে হবে। এসব উপাদান থাকলে ক্রিমটি বাচ্চাদের জন্য উত্তম হবে।

বাচ্চাদের জন্য কোন ক্রিম ভালো ২০২৪

বাংলাদেশের বাজারগুলোতে বাচ্চাদের জন্য বিভিন্ন ধরনের ক্রিম পাওয়া যায়। এর মধ্যে কিছু জনপ্রিয় ব্র্যান্ডের ক্রিমের নাম হলো:

  • প্যারাসুট জাস্ট ফর বেবি
  • জনসন বেবি লোশন
  • কোডোমো ফেইস ক্রিম

এই ব্র্যান্ডগুলোর ক্রিমগুলো সাধারণত হাইপোঅ্যালার্জেনিক এবং ময়েশ্চারাইজার সমৃদ্ধ হয়। তবে ক্রিম কেনার সময় অবশ্যই পণ্যের লেবেল ভালোভাবে পড়ে নিতে হবে এবং এসব ক্রিম তৈরি করতে কী কী উপাদান ব্যবহার করা হয়েছে তা সম্পর্কে জেনে নিতে হবে। এতে করে, বাচ্চাদের জন্য যেসব উপাদান ক্ষতিকর সেগুলো চিহ্নিত করা যাবে এবং এসব ক্রিম কেনা থেকে বিরত থাকা যাবে।

📌 আরো পড়ুন 👇

শিশুর ত্বকের ধরন এবং চাহিদা অনুযায়ী উপযুক্ত ক্রিম বেছে নিতে হবে। উদাহরণস্বরূপ, যদি শিশুর ত্বক খুব শুষ্ক হয়, তাহলে এমন একটি ক্রিম ব্যবহার করতে হবে যেটি একটি ভারী। আবার যদি শিশুর ত্বক তৈলাক্ত হয়, তাহলে একটি হালকা ক্রিম ব্যবহার করতে হবে। এতে করে ক্রিমটি শিশুর নরম ত্বকের সাথে মানানসই হবে।

তো চলুন, শিশুদের ত্বকের জন্য ভালো এমন ক্রিমগুলোর নাম এবং এগুলোর দাম সম্পর্কে বিস্তারিত জেনে নেয়া যাক।

প্যারাসুট জাস্ট ফর বেবি ক্রিম

বাচ্চাদের জন্য কোন ক্রিম ভালো

বিশ্বজুড়ে লক্ষাধিক মায়েরা তাদের সন্তানের জন্য প্যারাসুট জাস্ট ফর বেবি ক্রিমটি ব্যবহার করে থাকেন। এটি একটি হাইপোঅ্যালার্জেনিক, ময়েশ্চারাইজিং, নন-কমেডোজেনিক এবং জ্বালাপোড়া প্রতিরোধী ক্রিম। এই ক্রিমটি তইরিতে প্রাকৃতিক উপাদান ব্যবহার করা হয় যা শিশুর ত্বকের জন্য আরও নিরাপদ।

প্যারাসুট জাস্ট ফর বেবি ক্রিমের উপকারিতা গুলো হচ্ছে, এটি শিশুর ত্বকে আর্দ্রতা ধরে রাখে এবং শুষ্কতা প্রতিরোধ করে। ফলে শিশুর ত্বক হয় নরম এবং মসৃণ। এটি শিশুর ত্বককে বিভিন্ন ধরনের রোগের সংক্রমণ থেকে রক্ষা করে। শিশুর ত্বকের জ্বালাপোড়া প্রতিরোধ করে। তাই, লক্ষাধিক মায়েরা তাদের সন্তানের জন্য প্যারাসুট জাস্ট ফর বেবি ক্রিমটি ব্যবহার করে থাকেন।

প্যারাসুট জাস্ট ফর বেবি ক্রিমের উপাদানসমূহ হচ্ছে –

  • অলিভ অয়েল: এটি একটি প্রাকৃতিক ময়েশ্চারাইজার যা শিশুর ত্বককে আর্দ্র রাখতে সহায়ক ভূমিকা পালন করে।
  • শেয়া বাটার: শোয়া বাটার একটি প্রাকৃতিক তেল যা শিশুর ত্বককে নরম এবং মসৃণ করে তোলে।
  • ভিটামিন ই: এটি একটি অ্যান্টিঅক্সিডেন্ট যা শিশুর ত্বককে বিভিন্ন ধরনের রোগের সংক্রমণ থেকে রক্ষা করে।
  • ভিটামিন এ: এটি একটি পুষ্টিকর উপাদান যা শিশুর ত্বকের সৌন্দর্য বৃদ্ধি এবং বিকাশে সাহায্য করে।

প্যারাসুট জাস্ট ফর বেবি ক্রিমটি গোসলের পর বা ত্বক শুষ্ক হওয়ার সাথে সাথে ব্যবহার করতে হবে। ক্রিম লাগানোর আগে হাত ভালো করে ধুয়ে নিন। কারণ, হাতে থাকা জীবাণু শিশুর ত্বকের ক্ষতি করতে পারে। ক্রিমটি ত্বকের উপর আলতোভাবে ম্যাসাজ করে লাগান। এভাবে করে প্যারাসুট জাস্ট ফর বেবি ক্রিমটি ব্যবহার করতে পারবেন।

জনসন বেবি লোশন

বাচ্চাদের জন্য কোন ক্রিম ভালো

জনসন বেবি লোশন বাচ্চাদের ত্বকের জন্যই তৈরি করা হয়েছে। বাংলাদেশ সহ পুরো বিশ্বের বিভিন্ন মায়েরা তাদের সন্তানের জন্য এই ক্রিমটি ব্যবহার করছে। জনসন বেবি লোশনটি ব্যবহার করলে বাচ্চাদের ত্বক হয় পূর্বের থেকে কোমল এবং মোলায়েম। 

বেবি লোশনগুলোর মাঝে জনসন বেবি লোশন এর অনেক জনপ্রিয়তা রয়েছে এটির উপকারিতার জন্য। এই লোশনটি ব্যবহার করলে এটি শিশুর ত্বকে আর্দ্রতা ধরে রাখে এবং শুষ্কতা প্রতিরোধ করে। এছাড়াও, বিভিন্ন রোগ থেকে সংক্রমিত হওয়া থেকেও বাচ্চাদের ত্বককে রক্ষা করে থাকে। 

📌 আরো পড়ুন 👇

বাজারে যেসব বেবি লোশন বা বেবি ক্রিম পাওয়া যায়, এগুলো যদিও দাবি করে যে তাদের ক্রিম ব্যবহার করলে শিশুর ত্বক নরম এবং কোমল হবে। কিন্তু, আদতে এসব ক্রিম ব্যবহার করলে অনেক সময় বাচ্চার ত্বকের ক্ষতি হয়। তবে, জনসন বেবি লোশন অনেক বছর যাবত বাজারে টিকে আছে তাদের ক্রিমের গুনগত মান এবং লোশনের গুনগত মানের উপর নির্ভর করেই।

তাই, আপনার সন্তানের জন্য একটি ভালো মানের লোশন খুঁজলে এবং বাচ্চাদের জন কোন ক্রিম ভালো হবে এটি চিন্তা করলে জনসন বেবি লোশনটি ব্যবহার করতে পারেন।

কোডোমো ফেইস ক্রিম

বাচ্চাদের জন্য কোন ক্রিম ভালো

কোডোমো ফেইস ক্রিম হলো একটি শিশুদের ফেইস ক্রিম যা জাপানের একটি জনপ্রিয় শিশু যত্ন ব্র্যান্ড কোডোমো দ্বারা তৈরি। কোডোমো ফেইস ক্রিম বাংলাদেশে সবচেয়ে জনপ্রিয় বাচ্চাদের ফেইস ক্রিমগুলোর মধ্যে একটি। এই ক্রিমটি ব্যবহার করে বাচ্চাদের শুষ্ক ত্বক কোমল এবং মোলায়েম করা যায়। 

এছাড়াও, এই ক্রিমটি ব্যবহার করে শিশুদের ত্বক সুন্দর এবং ফর্সা করা যায়। অনেকেই বাচ্চাদের ত্বক ফর্সা করার জন্যও কোডোমো ফেইস ক্রিম ব্যবহার করে থাকে। এই ক্রিমটি ব্যবহার করলে শিশুদের ত্বকে কোনো প্রকার রোগ জীবাণু আক্রমণ করতে পারে না। শিশুর শুষ্ক ত্বক নরম এবং কোমল করে তোলে।

উপরোক্ত ক্রিমগুলো বাচ্চাদের জন্য অনেক ভালো এবং উপকারী। আপনি যদি বাচ্চাদের জন কোন ক্রিম ভালো জানতে চান, তবে অবশ্যই উপরোক্ত ক্রিম তিনটি ক্রয় করে বাচ্চার ত্বকে ব্যবহার করতে পারেন। এই ক্রিমগুলো শিশুর ত্বক কোমল এবং মোলায়েম করে থাকে। এছাড়াও, শুষ্ক ত্বকের জন্যেও এই ক্রিমগুলো অনেক উপকারী।

📌 আরো পড়ুন 👇

আপনার বাচ্চার ত্বকের যত্ন নিতে প্যারাসুট জাস্ট ফর বেবি, জনসন বেবি লোশন এবং কোডোমো ফেইস ক্রিমের যেকোনো একটি বাছাই করতে পারেন আপনার সন্তানের জন্য।

বাচ্চাদের জন্য ভালো ক্রিম সম্পর্কে আমাদের মতামত 

আজকের এই পোস্টে আপনাদের সাথে বাচ্চাদের জন্য কোন ক্রিম ভালো এবং শিশুর ত্বকের জন্য উপকারী কিছু ক্রিম নিয়ে আলোচনা করেছি। পোস্টটি সম্পূর্ণ পড়লে বাচ্চাদের ত্বক কোমল এবং মোলায়েম করার ক্রিমের নাম এবং বাচ্চাদের ত্বক ফরসা করা ক্রিমের নাম জানতে পারবেন। আরও এমন তথ্য জানতে আমাদের ডিয়ার টেক ব্লগে প্রতিনিয়ত ভিজিট করুন।


পোষ্টটি ভালো লাগলে শেয়ার করুন

Leave a Comment