বাচ্চাদের জন্য কোন শ্যাম্পু ভালো (৫টি ভালো শ্যাম্পু)

পোষ্টটি ভালো লাগলে শেয়ার করুন

5/5 - (1 vote)

বাচ্চাদের শরীর এবং ত্বক অনেক কোমল হয়ে থাকে। একারণে, যেকোনো ব্রান্ডের কিংবা যেকোনো শ্যাম্পু, সাবান, তেল ইত্যাদি ব্যবহার করা ঠিক না। বাচ্চাদের জন্য কোন শ্যাম্পু ভালো তা নিয়ে আজকের এই ব্লগে আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করবো।

শ্যাম্পু ব্যবহার করে বাচ্চাদের মাথা পরিষ্কার করে দেয়ার জন্য অনেকেই বিভিন্ন ব্রান্ডের শ্যাম্পু ব্যবহার করে থাকেন। কিন্তু, সব ধরনের শ্যাম্পু সব বয়সের মানুষের জন্য না। শ্যাম্পুতে যদি ক্ষার কিংবা এসিড এর পরিমাণ বেশি থাকে, তা বাচ্চার ত্বক এবং চুলের জন্য উপকারী হবেনা বরং বিভিন্ন ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই, শুধুমাত্র বাচ্চাদের জন্য তৈরি হয়েছে এমন শ্যাম্পু ব্যবহার করে বাচ্চার মাথা পরিষ্কার করে দিতে হবে।

তো চলুন, বাচ্চাদের জন্য কোন শ্যাম্পু ভালো, বাচ্চাদের জন্য কোন তেল ভালো, বাচ্চাদের জন্য কোন সাবান ভালো এসব বিষয় সম্পর্কে একটু বিস্তারিত জেনে নেয়া যাক।

বাচ্চাদের চুলের যত্নে শ্যাম্পু

শিশুদের ত্বক কোমল ও সংবেদনশীল হয়, তাই তাদের জন্য বিশেষভাবে তৈরি শ্যাম্পু ব্যবহার করা গুরুত্বপূর্ণ। বিশেষজ্ঞরা সাধারণত শিশুদের ত্বকের যত্নে বিশেষায়িত শ্যাম্পু ব্যবহারের পরামর্শ দিয়ে থাকেন।

সুলভমূল্যে পাওয়া যাচ্ছে এমন একটি উচ্চমানের শ্যাম্পু হলো সিওডিল বেবি শ্যাম্পু। এটি শিশুদের কমনীয় চুলের জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছে এবং এটি টিয়ার ফ্রি, অর্থাৎ চোখে কোনো জ্বালাপোড়া সৃষ্টি করে না।

শিশুদের চুল বড়দের চুলের তুলনায় অনেক পাতলা এবং আরও সংবেদনশীল হয়। এ কারণে, বাচ্চাদের চুলের যত্ন নেওয়ার সময় বিশেষ সাবধানতা অবলম্বন করা আবশ্যক। কঠোর রাসায়নিক, যেমন ডাই, প্যারাবেন এবং সালফেটযুক্ত শ্যাম্পু এড়িয়ে চলুন। এই উপাদানগুলি চুলের ক্ষতি করে ফেলতে পারে। বাচ্চাদের চুলের যত্ন নেওয়ার ক্ষেত্রে হাইপোঅ্যালার্জেনিক শ্যাম্পু এবং কন্ডিশনার ব্যবহার করুন। গোসলের পর নরম তোয়ালে দিয়ে চুল আলতো করে মুছে নিন।

বাচ্চাদের জন্য কোন শ্যাম্পু ভালো

বাচ্চাদের জন্য বাজারে বিভিন্ন প্রকার শ্যাম্পু পাওয়া যায়। কিছু শ্যাম্পু শুধুমাত্র বাচ্চাদের জন্য তৈরি করা হয়ে থাকে। বাচ্চাদের জন্য ভালো এমন কয়েকটি ব্রান্ডের কিছু শ্যাম্পুর নাম নিচে উল্লেখ করে দেয়া হল। এই শ্যাম্পুগুলো কিনে বাচ্চার চুল পরিষ্কার করতে ব্যবহার করতে পারেন। শ্যাম্পু করার পর অবশ্যই কন্ডিশনার ব্যবহার করবেন। এরপর, আলতো এবং নরম তোয়ালে দিয়ে বাচ্চার মাথা পরিষ্কার করে দিতে হবে।

বাচ্চাদের জন্য কয়েকটি ভালো মানের শ্যাম্পু হচ্ছে —

  • জনসনস বেবি শ্যাম্পু
  • কোডোমো বেবি শ্যাম্পু
  • অ্যাভিনো বেবি শ্যাম্পু
  • সিওডিল বেবি শ্যাম্পু
  • মেরিল বেবি শ্যাম্পু

বাচ্চার চুলের যত্ন নিতে উপরের তালিকায় উল্লেখ করে দেয়া বেবি শ্যাম্পুগুলো ব্যবহার করতে পারেন। উপরোক্ত তালিকায় থাকা বেবি শ্যাম্পুর মাঝে সিওডিল ব্র্যান্ডের বেবি শ্যাম্পু অনেক ভালো মানের এবং এগুলোর দাম অনেক কম হয়ে থাকে। আপনার বাচ্চার চুলের যত্ন নিতে এই বেবি শ্যাম্পুগুলো ব্যবহার করুন।

জনসনস বেবি শ্যাম্পু

বাচ্চাদের জন্য কোন শ্যাম্পু ভালো, বাচ্চাদের শ্যাম্পু ব্যবহারের নিয়ম,

জনসনস বেবি শ্যাম্পু শিশুদের কোমল চুলের জন্য বিশেষভাবে তৈরি একটি শ্যাম্পু। এটি টিয়ার-ফ্রি, যার অর্থ এটি যদি চোখের মাঝে প্রবেশ করে, তাহলে জ্বালাপোড়া করে না। শ্যাম্পুতে কোনো ক্ষতিকর রাসায়নিক নেই, যেমন ডাই, প্যারাবেন বা সালফেট, যা শিশুর ত্বককে ক্ষতি করতে পারে। আপনার বাচ্চার চুলের যত্ন নিতে ভালো মানের একটি বেবি শ্যাম্পু খুঁজে থাকলে জনসনস বেবি শ্যাম্পু ব্যবহার করতে পারেন।

জনসনস বেবি শ্যাম্পুর দাম ১৬০ টাকা থেকে শুরু করে ৫০০ টাকা পর্যন্ত হয়ে থাকে। জনসনস ব্রান্ডের বিভিন্ন পরিমাণ এবং বিভিন্ন ধরনের বেবি শ্যাম্পু রয়েছে। যেকোনো বেবি শপ থেকে কিংবা অনলাইনে ই-কমার্স ওয়েবসাইট থেকে জনসনস বেবি শ্যাম্পুর ক্রয় করতে পারবেন। 

কোডোমো বেবি শ্যাম্পু

কোডোমো বেবি শ্যাম্পু আমাদের দেশে বাচ্চার মায়েদের কাছে অনেক জনপ্রিয় একটি শ্যাম্পু। এই শ্যাম্পুটি টিয়ার-ফ্রি হওয়ার কারণে ভুলবশত যদি শ্যাম্পু চোখের মাঝে ঢুকে যায়, তাহলে চোখ জ্বালাপোড়া করেনা। এছাড়াও, এই শ্যাম্পুতে ক্ষতিকর রাসায়নিক উপাদান নেই এবং এর মাঝে থাকা পিএইচ মাত্রা শিশুর ত্বকের পিএইচ মাত্রার সমান।

তাই, আপনার বাচ্চার ত্বকের ক্ষতি হবেনা এমন একটি শ্যাম্পু ব্যবহার করতে চাইলে কোডোমো বেবি শ্যাম্পু ক্রয় করে ব্যবহার করতে পারেন। এই শ্যাম্পুটি সরাসরি যেকোনো দোকান থেকে কিংবা অনলাইন থেকে কিনতে পারবেন।

কোডোমো বেবি শ্যাম্পুর দাম ১৬০ টাকা থেকে শুরু করে ৪৫০ টাকা পর্যন্ত হয়ে থাকে। ১৬০-৪৫০ টাকার মাঝে কোডোমো ব্রান্ডের বিভিন্ন পরিমাণ এবং বিভিন্ন ধরণের বেবি শ্যাম্পুর রয়েছে যা ব্যবহার করে বাচ্চার চুলের যত্ন নিতে পারবেন।

অ্যাভিনো বেবি শ্যাম্পু

অ্যাভিনো বেবি শ্যাম্পুও জনসন বেবি শ্যাম্পু এবং কোডোমো বেবি শ্যাম্পুর মতো অনেক ভালো মানের হয়ে থাকে। আমাদের দেশের মায়েরা তাদের বাচ্চার জন্য এই ব্রান্ডের বেবি শ্যাম্পু ব্যবহার করে থাকেন। অ্যাভিনো বেবি শ্যাম্পুতে বাচ্চাদের ত্বকের সাথে সামঞ্জস্য এমন পিএইচ মাত্রা হয়ে থাকে। এছাড়াও, এই শ্যাম্পুতে আলাদা কোনো ক্ষতিকর রাসায়নিক পদার্থ না থাকায় বাচ্চাদের জন্য সেরা একটি বেবি শ্যাম্পু এটি।

সিওডিল বেবি শ্যাম্পু

বাচ্চাদের জন্য কোন শ্যাম্পু ভালো, বাচ্চাদের শ্যাম্পু ব্যবহারের নিয়ম,

বাজারে থাকা সকল বেবি শ্যাম্পুর তুলনায় এই ব্রান্ডের বেবি শ্যাম্পুগুলোর দাম কম এবং গুনগত মান অনেক ভালো হওয়ার কারণে বিশেষজ্ঞরা বাচ্চাদের চুলের যত্নে সিওডিল ব্রান্ডের বেবি শ্যাম্পু ব্যবহার করতে বলেন। এই শ্যাম্পুতে ক্ষতিকর রাসায়নিক পদার্থ না থাকার কারণে এটি বাচ্চা ত্বক এবং চুলের কোনো ক্ষতি করেনা। এছাড়া, সিওডিল ব্রান্ডের বেবি শ্যাম্পুতে বাচ্চাদের ত্বকের মতো পিএইচ মাত্রা থাকে।

তাই, এই ব্রান্ডের শ্যাম্পু ব্যবহার করে বাচ্চার চুলের যত্ন নিতে পারেন। শ্যাম্পুটি ব্যবহার করলে বাচ্চার ত্বক এবং চুলের কোনো ক্ষতি হবেনা। বাজার থেকে কিংবা অনলাইন থেকে সিওডিল ব্রান্ডের বেবি শ্যাম্পু ক্রয় করতে পারবেন। সাশ্রয়ী দামের মাঝে সবথেকে ভালো মানের শ্যাম্পু হওয়ার কারণে এই শ্যাম্পুটি আমাদের দেশে অনেক জনপ্রিয়।

মেরিল বেবি শ্যাম্পু

মেরিল ব্রান্ডের বেবি শ্যাম্পুর বাচ্চাদের ত্বকের পিএইচ মাত্রার সাথে সামঞ্জস্য রেখে তৈরি করা হয়। তাই, মেরিল ব্রান্ডের বেবি শ্যাম্পু ব্যবহার করে আপনার বাচ্চার চুলের যত্ন নিতে পারবেন। 

মেরিল বেবি শ্যাম্পুর দাম বাংলাদেশে ১৩৫ টাকা থেকে ২০০ টাকা পর্যন্ত হয়ে থাকে। মেরিল ব্রান্ডের বিভিন্ন সাইজের বেবি শ্যাম্পুর দাম ভিন্ন হয়ে থাকে। বেবি শপ কিংবা যেকোনো অনলাইন শপ থেকে মেরিল বেবি শ্যাম্পু কিনতে পারবেন। 

বাচ্চাদের শ্যাম্পু ব্যবহারের নিয়ম

বাচ্চাদের ত্বকের মতো চুল এবং মাথাও অনেক সেনসিটিভ অংশ। তাই, শ্যাম্পু ব্যবহার করে বাচ্চার মাথার চুল পরিষ্কার করে দিতে গরম পানি ব্যবহার করুন। হাল্কা গরম পানি এবং অল্প পরিমাণে শ্যাম্পু আপনার হাতে নিন পানি ও শ্যাম্পু মিশিয়ে ফেনা তৈরি করুন।

 এরপর, আপনার সন্তানের মাথায় ফেনাগুলো দিয়ে আলতো করে ম্যাসাজ করুন। চুলের গোড়া থেকে শুরু করে ডগা পর্যন্ত ম্যাসাজ করুন। শ্যাম্পু করা শেষ হলে বাচ্চার মাথা সুন্দরভাবে পরিষ্কার করুন যেন মাথায় শ্যাম্পু না লেগে থাকে।

প্রতিদিন বাচ্চার চুল শ্যাম্পু দিয়ে পরিষ্কার করাবেন না। এতে করে, বাচ্চার চুল অনেক পাতলা হয়ে উঠে যাওয়ার সম্ভাবনা থাকবে। প্রতি সপ্তাহে অন্তত ২/৩ দিন বাচ্চার মাথার চুল শ্যাম্পু করে পরিষ্কার করে দিন। এতে চুলের স্বাস্থ্য ঠিক থাকবে এবং বাচ্চার মাথায় ময়লা জমতে পারবেনা।

বাচ্চাদের শ্যাম্পু ব্যবহারের সাবধানতা

বাচ্চাদের শ্যাম্পু ব্যবহার করে মাথার চুল পরিষ্কার করে দেয়ার সময় কিছু সাবধানতা অবশ্যই অবলম্বন করতে হবে। বাচ্চাদের মাথা এবং চুল অনেক কোমল হওয়ার কারণে শুধুমাত্র বাচ্চাদের জন্য তৈরি সাবান ব্যবহার করতে হবে। 

বড়দের শ্যাম্পু ব্যবহার করে বাচ্চার মাথা পরিষ্কার করে দিলে মাথার এবং চুলের ক্ষতি হতে পারে। এছাড়াও, ভুলবশত চোখের ভিতর শ্যাম্পুর ফেনা ঢুকে গেলে বাচ্চার চোখ জ্বালাপোড়া করা সহ চোখের ক্ষতি হতে পারে।

📌 আরো পড়ুন 👇

তাই, শ্যাম্পু করাতে হলে বাচ্চাদের জন্য তৈরি শ্যাম্পুর ব্যবহার করতে হবে। কারণ, বাচ্চাদের জন্য তৈরি শ্যাম্পুগুলো টিয়ার-ফ্রি হয়। এগুলো বাচ্চার চোখের ভিতর গেলেও কোনো সমস্যা হবেনা এবং চোখ জ্বালাপোড়া করবেনা। এছাড়া, বাচ্চার ত্বকের পিএইচ মাত্রার সাতে মিল রেখেই এসব শ্যাম্পু তৈরি করা হয়। 

FAQ

বাচ্চাদের জন্য কোন ক্রিম ব্যবহার করা যায়?

বাচ্চাদের জন্য বেবি ক্রিম ব্যবহার করা উত্তম। বেবি ক্রিমে পিএইচ মাত্রা কম থাকে এবং ক্ষতিকর রাসায়নিক পদার্থ থাকেনা। এই বেবি ক্রিমগুলো ব্যবহার করলে বাচ্চার ত্বকের ক্ষতি হয়না।

শীতের জন্য জনসন বেবি ক্রিম কোনটি ভালো?

শীত এলে বাচ্চার ত্বকের যত্ন নিতে বাচ্চাদের জন্য তৈরি জনসন এর বেবি ক্রিম ব্যবহার করুন। জনসন বেবি ক্রিমের মাঝে Johnson’s Baby Skincare Cream টি অনেক ভালো মানের। এছাড়াও, বাচ্চাদের জন্য জনসন ব্রান্ডের আরও কিছু বেবি ক্রিম রয়েছে।

বাচ্চাদের জন্য শ্যাম্পু ব্যবহার করা যাবে?

বাচ্চাদের চুলের যত্ন নিতে বেবি শ্যাম্পু রয়েছে। বাচ্চার চুলের যত্ন নিতে চাইলে সাধারণ শ্যাম্পু ব্যবহার না করে বেবি শ্যাম্পু ব্যবহার করুন। বেবি শ্যাম্পুতে পিএইচ মাত্রা কম থাকে এবং ক্ষতিকর রাসায়নিক পদার্থ থাকেনা। ফলে, এগুলো বাচ্চার ত্বক এবং চুলের ক্ষতি করেনা।

বাচ্চাদের শ্যাম্পু সম্পর্কে আমাদের মতামত

আজকের এই ব্লগে আপনাদের সাথে বাচ্চাদের জন্য কোন শ্যাম্পু ভালো তা নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। পোস্টটি শুরু থেকে শেষ অব্দি পড়লে বাচ্চাদের জন্য কোন শ্যাম্পু ব্যবহার করা উত্তম তা সম্পর্কে জানতে পারবেন। এছাড়াও, বাচ্চাদের জন্য সেরা কয়েকটি ব্রান্ডের বেবি শ্যাম্পুর নাম জানতে পারবেন।

এছাড়াও, বাচ্চাদের জন্য কোন সাবান ভালো এবং বাচ্চাদের জন্য কোন ক্রিম ভালো তা নিয়েও আলোচনা করেছি। বাচ্চাদের শ্যাম্পু সম্পর্কে যদি প্রশ্ন থেকে থাকে, তাহলে কমেন্ট করুন। আমরা আপনার প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করবো। এতক্ষন ডিয়ার টেক ব্লগের সাথে থাকার জন্য ধন্যবাদ।


পোষ্টটি ভালো লাগলে শেয়ার করুন

Leave a Comment