দৈনন্দিন, সাপ্তাহিক, মাসিক ও বাৎসরিক পারিবারিক কাজের তালিকা

পোষ্টটি ভালো লাগলে শেয়ার করুন

5/5 - (2 votes)

প্রাচীনযুগ থেকে আধুনিক যুগে আসার এই যাত্রায় প্রতিটি মানুষের পাশে ছিলো তার পরিবার। কয়েকজন মানুষ মিলে একটি পরিবার হয় এবং কতগুলো পরিবার মিলে হয় একটি সমাজ। এমন অনেক সমাজের সমষ্টিতেই তৈরি হয় একটি দেশ বা রাষ্ট্র। এভাবে করে অনেক দেশ মিলেই আমাদের এই পৃথিবী।

মানুষ সামাজিক জীব এবং সমাজে বসবাস করার জন্য প্রতিটি মানুষের একটি করে পরিবার থাকে। পরিবারে নিজের কাজ নিজে করা, অন্যদের কাজে সহযোগিতা করা, পরিবারের মানুষের সাথে সময় কাটানো সহ আরও অনেক কাজ করতে হয়। প্রতিটি পরিবারের সদস্যদের উপর এমন কিছু কাজ থাকে।

আজকের এই ব্লগে আপনাদের সাথে পারিবারিক কাজের তালিকা নিয়ে বিস্তারিত আলোচনা করবো। সুষ্ঠুভাবে বেঁচে থাকার জন্য, পরিবারের জন্য এবং নিজের জন্য কী কী কাজ করা উচিত এসব বিষয় জানতে পারবেন এই পোস্টে। তো চলুন, মূল বিষয়ে আলোকপাত করা যাক।

পারিবারিক কাজের তালিকা

আমাদের সকলের পরিবার রয়েছে। পরিবারের প্রতিটি সদস্যের উপর বিভিন্ন কাজের দায়িত্ব অর্পণ করা হয়ে থাকে। পরিবারের এসব কাজ করা আমাদের দায়িত্ব। দৈনিক, সাপ্তাহিক, মাসিক সহ মোট তিন ধরনের কাজ রয়েছে যেগুলো আমাদের করা উচিত। এমন কাজগুলোর তালিকা এবং এসব কাজ কেন করা উচিত সেসব বিষয় নিয়ে আমরা এখন বিস্তারিত জানবো।

দৈনন্দিন পারিবারিক কাজের তালিকা

পারিবারিক কাজের তালিকা, দৈনন্দিন পারিবারিক কাজের তালিকা,

দৈনন্দিন জীবনে করতে হয় এমন দৈনিক কাজের তালিকা রয়েছে। প্রতিদিনের কাজ প্রতিদিন না করলে একসময় কাজের চাপ বেড়ে যায় এবং আমরা ঠিকভাবে কোনো কাজই করতে পারিনা। এজন্য, প্রতিদিনের কাজ প্রতিদিন শেষ করতে হবে। এভাবে করে, দৈনন্দিন কাজ শেষ করলে কাজের চাপ কমবে এবং পরিবারের প্রতি আমাদের দায়িত্ব সঠিকভাবে পালন করা সম্ভব হবে।

দৈনন্দিন জীবনে করতে হবে এমন কিছু পারিবারিক কাজের তালিকা নিচে উল্লেখ করে দিয়েছি। এই তালিকা থেকে প্রাত্যহিক জীবনে কী কী কাজ করতে হবে বা করা উচিত এমন কাজগুলো সম্পর্কে জানতে পারবেন।

  1. ঘর পরিষ্কার করা
  2. বিছানা গোছানো
  3. বাসন ধোয়া
  4. মেঝে ঝাড়ু দেওয়া
  5. ধুলো মোছা
  6. টয়লেট পরিষ্কার করা
  7. খাবার রান্না করা
  8. পোশাক পরিষ্কার করা
  9. শিশুদের যত্ন নেয়া
  10. প্রয়োজনীয় কেনাকাটা করা
  11. গাছপালার পরিচর্যা করা
  12. পোষা প্রাণী থাকলে তার যত্ন নেওয়া
  13. পরিবারের সদস্যদের সাথে সময় কাটানো

এই তালিকায় উল্লেখ করে দেয়া কাজগুলো ছাড়াও আরও অনেক কাজ রয়েছে যেগুলো পারিবারিক জীবনে আমাদের প্রতিদিন করতে হয়। আবার, এমন কিছু কাজ রয়েছে যেগুলো সম্পর্কে আমরা জানিনা। কিন্তু, এসব কাজ করা আমাদের পারিবারিক দায়িত্ব। দৈনন্দিন জীবনে পরিবারের জন্য কী কী কাজ করতে হবে আশা করছি তা উপরের তালিকা থেকে জানতে পেরেছেন।

সাপ্তাহিক পারিবারিক কাজের তালিকা

প্রতি সপ্তাহে অন্তত একবার হলেও করতে হবে এমন কিছু সাপ্তাহিক কাজের তালিকা নিচে উল্লেখ করে দিয়েছি। এই কাজগুলো প্রতি সপ্তাহে পরিবারের জন্য করতে হবে। দৈনন্দিন কাজগুলো যেমন প্রতিদিন করতে হবে, না করলে আমাদের কাজের চাপ বৃদ্ধি হবে। ঠিক তেমনি, সাপ্তাহিক কাজগুলো যদি না করা হয়, তাহলে এই কাজগুলোও জমা হবে এবং একসময় কাজের অনেক চাপ সৃষ্টি হবে।

পরিবারের জন্য প্রতি সপ্তাহে যেসব কাজ করতে হবে এমন কাজগুলোর তালিকা নিচে উল্লেখ করে দেয়া হল।

  • আসবাবপত্র সরিয়ে পরিষ্কার করা
  • জানালা-দরজা পরিষ্কার করা
  • ফ্রিজ ও ওভেন পরিষ্কার করা
  • কার্পেট ও গালিচা পরিষ্কার করা
  • গাছপালার ডাল বড় হলে সেগুলো কাটা
  • আগাছা পরিষ্কার করা
  • গাছের গোড়ায় পানি দেয়া
  • বাগানের গাছে সার প্রয়োগ করা
  •  বাগানের ভেতর ও বাইরের অংশ পরিষ্কার করা

এই তালিকায় উল্লেখ করে দেয়া কাজগুলো প্রতি সপ্তাহে অন্তত একবার করে হলেও করা উচিত। এই কাজগুলো না করলে পরিবারের অন্য সদস্যদের উপর কাজের চাপ বৃদ্ধি পাবে। এতে করে, পরিবারের মাঝে অশান্তির সৃষ্টি হবে। তাই, পরিবারের প্রতিটি সদস্যের উচিত পারিবারিক কাজগুলো সবাই মিলে বণ্টন করে নেয়া এবং নিজেদের কাজ নিজেরা সময়মত করা।

মাসিক পারিবারিক কাজের তালিকা

প্রতি মাসে করতে হবে এমন কিছু পারিবারিক কাজ রয়েছে। পরিবারের জন্য দৈনন্দিন এবং সাপ্তাহিক কাজ ছাড়াও যেসব কাজ প্রতি মাস অন্তর অন্তর করতে হবে, তেমন কিছু কাজের তালিকা নিচে উল্লেখ করে দেয়া হল। এই তালিকা থেকে প্রতি মাসে করতে হবে এমন কাজগুলো সম্পর্কে জানতে পারবেন। তো চলুন, মাসিক পারিবারিক কাজগুলো কী কী তা জেনে নেয়া যাক।

  • বিদ্যুৎ বিল পরিশোধ
  • গ্যাস বিল পরিশোধ
  • পানি বিল পরিশোধ
  • ইন্টারনেট বিল পরিশোধ
  • ব্যাংক অ্যাকাউন্টের লেনদেন পর্যালোচনা করা
  • ব্যাংকের স্টেটমেন্ট সংগ্রহ করা
  • স্বাস্থ্য পরীক্ষা করার জন্য চেকআপ করা
  • গৃহস্থালীর জিনিসপত্র কেনাকাটা করা
  • প্রয়োজনীয় ঔষধপত্র কেনা

উপরোক্ত এই তালিকায় উল্লেখ করে দেয়া এই কাজগুলো প্রতি মাস অন্তর অন্তর করতে হয়। মাসিকভাবে করতে হয় এমন পারিবারিক কাজগুলো সাধারণত পরিবারের বড় যারা, তারা করে থাকেন। পরিবারের বড় সদস্যদের উচিত এই কাজগুলো প্রতি মাসে করা। এতে করে, প্রতি মাসের কাজ প্রতি মাসেই সম্পন্ন হবে এবং কাজের চাপ বেশি থাকবেনা।

যেমন – বিদ্যুৎ বিল, পানি বিল, গ্যাস বিল ইত্যাদি যদি প্রতি মাস অন্তর অন্তর পরিশোধ না করা হয়, তাহলে একসাথে জমা হলে পরবর্তীতে এই বিলগুলো পরিশোধ করতে সমস্যা হয়। এছাড়াও, বিল পরিশোধ না করলে সংযোগ বিচ্ছিন্ন করে দেয়ার ভয় থাকে।

বাৎসরিক পারিবারিক কাজের তালিকা

পারিবারিক কাজের তালিকা, বাৎসরিক পারিবারিক কাজের তালিকা,

প্রতি বছর করা উচিত এমন কিছু পারিবারিক কাজের তালিকা নিচে উল্লেখ করে দেয়া হয়েছে। এখানে উল্লেখ করে দেয়া কাজগুলো বাৎসরিকভাবে করতে হয় এবং এই কাজগুলো সাধারণত পরিবারে বয়সে বড়, এমন সদস্যরা করে থাকেন। যারা বয়সে ছোট, তাদের উচিত পরিবারের বড় সদস্যদের দৈনন্দিন এবং সাপ্তাহিক কাজে সহযোগিতা করা।

প্রতি বছরে করতে হয় এমন কয়েকটি পারিবারিক কাজের তালিকা নিচে উল্লেখ করে দেয়া হল —

  • ঘরের রং করা
  • ছাদ মেরামত
  • প্লাম্বিং মেরামত
  • ইলেকট্রিক্যাল যন্ত্রাংশ মেরামত
  • ছুটির পরিকল্পনা করা
  • পুরো বছরের বাজেট তৈরি

উপরের এই তালিকায় উল্লেখ করে দেয়া কাজগুলো ছাড়াও আরও এমন অনেক কাজ রয়েছে যেগুলো প্রতি বছরে আমাদের করা উচিত। এই পারিবারিক কাজগুলো করার মাধ্যমে আমরা আমাদের পরিবারের প্রতি নিজেদের দায়িত্ব পালন করতে পারি। পারিবারিক এই কাজগুলো করলে পরিবারের সদস্যদেরকে সহযোগিতা করা হবে।

পারিবারিক কাজের তালিকা পরিবারের আকার, সদস্যদের বয়স, এবং জীবনধারার উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। তবে, কিছু সাধারণ কাজ রয়েছে যা প্রায়শই পরিবারে করা হয়। এমন দৈনন্দিন কাজের তালিকা, সাপ্তাহিক কাজের তালিকা, মাসিক কাজের তালিকা এবং বাৎসরিক কাজের তালিকা উল্লেখ করে দিয়েছি। আপনি চাইলে এগুলো অনুসরণ করার মাধ্যমে আপনার পরিবারের সহযোগিতা করতে পারেন।

📌 আরো পড়ুন 👇

ছোট পরিবারে কাজ থাকে অল্প, আবার বড় পরিবারে কাজের চাপ বেশি থাকে। তাই, আপনার পরিবারের আকার, পরিবারের সদস্যদের বয়স এবং আপনাদের জীবনধারার উপর নির্ভর করে পারিবারিক কাজের একটি তালিকা তৈরি করুন। এখানে, দৈনন্দিন কাজ, সাপ্তাহিক কাজ, মাসিক কাজ এবং বাৎসরিক কাজ তালিকা করে রাখবেন। এভাবে করে পারিবারিক কাজগুলো সবার মাঝে বণ্টন করে দেয়ার মাধ্যমে পরিবারের প্রতি সবার দায়িত্ব পালন করার মনোভাব তৈরি করা সম্ভব হবে।

পারিবারিক কাজের তালিকা সম্পর্কে আমাদের মতামত 

আজকের এই ব্লগে আপনাদের সাথে দৈনন্দিন পারিবারিক কাজের তালিকা, সাপ্তাহিক পারিবারিক কাজের তালিকা, মাসিক কাজের তালিকা এবং বাৎসরিক কাজের তালিকা শেয়ার করেছি। পোস্টটি সম্পূর্ণ পড়লে পরিবারের জন্য করতে হবে এবং কিছু কাজের তালিকা সম্পর্কে জানতে পারবেন। পরিবারের আকার, পরিবারের সদস্যদের বয়স এবং জীবনধারা অনুযায়ী পরিবার ভেদে কাজের পরিমাণ কমবেশি হয়ে থাকে।

পারিবারিক কাজের তালিকা সম্পর্কে যদি প্রশ্ন থেকে থাকে, তাহলে কমেন্ট করুন। আমরা আপনার প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করবো। এতক্ষন ডিয়ার টেক ব্লগের সাথে থাকার জন্য ধন্যবাদ।


পোষ্টটি ভালো লাগলে শেয়ার করুন

Leave a Comment