ব্যাংক সমন্বয় বিবরণী কি? ব্যাংক সমন্বয় বিবরণী কিভাবে তৈরি করা হয়?

পোষ্টটি ভালো লাগলে শেয়ার করুন

5/5 - (1 vote)

ব্যাংক সমন্বয় বিবরণী কি তা নিয়ে আজকেরে ই ব্লগে আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করবো। ব্যাংক সমন্বয় বিবরণী কী না জেনে থাকলে পোস্টটি সম্পূর্ণ পড়ুন।

ব্যাংক সমন্বয় বিবরণী হলো একটি হিসাব বিবৃতি যা নির্দিষ্ট সময়ের মধ্যে ব্যাংক বিবরণী এবং নগদান বইয়ের মধ্যে পার্থক্যগুলি চিহ্নিত করে এবং সেগুলো সমন্বয় করে সঠিক ব্যাংক ব্যালেন্স নির্ধারণ করে।

গ্রাহক কর্তৃক একটি বিবরণী তৈরি করা হয় যেখানে ব্যাংক বিবরণী এবং নগদান বইয়ে গরমিল বা পার্থক্য থাকলে তা লিপিবদ্ধ করা হয়। তো চলুন, ব্যাংক সমন্বয় বিবরণী কি, ব্যাংক সমন্বয় বিবরণী কে তৈরি করে, ব্যাংক সমন্বয় বিবরণীর মূল কাজ কি সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য বিস্তারিত জেনে নেয়া যাক।

ব্যাংক সমন্বয় বিবরণী কি

ব্যবসা প্রতিষ্ঠান, ব্যক্তি এবং এমনকি সরকারের জন্য তাদের আর্থিক লেনদেনের সঠিকতা নিশ্চিত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই লক্ষ্য অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ব্যাংক সমন্বয় বিবরণী। এটি একটি আর্থিক বিবৃতি যা একটি নির্দিষ্ট সময়ের জন্য ব্যাংক বিবরণী এবং নগদান বইয়ের মধ্যে পার্থক্যগুলি চিহ্নিত করে এবং ব্যাখ্যা করে।

ব্যাংক সমন্বয় বিবরণী কাকে বলে

যে বিবরণীতে, ব্যাংক বিবরণী এবং নগদান বইতে তালিকাভুক্ত থাকা লেনদেনগুলো যাচাই-বাছাই করে পার্থক্য খুঁজে বের করে তালিকাভুক্ত করা হয় এবং কেন তালিকাভুক্ত করা হলো তার কারণ উল্লেখ করা হয়, তাকে ব্যাংক সমন্বয় বিবরণী বলে। ব্যাংক সমন্বয় বিবরণীর মাধ্যমে আর্থিক লেনদেনের সঠিকতা নিশ্চিত করা সম্ভব হয়। 

ব্যাংক সমন্বয় বিবরণী কিভাবে তৈরি করা হয়

ব্যাংক সমন্বয় বিবরণী কি, ব্যাংক সমন্বয় বিবরণী কিভাবে তৈরি করা হয়,

এই বিবরণী তৈরির জন্য, প্রথমে ব্যাংক গ্রাহককে একটি ব্যাংক বিবরণী প্রদান করে। এই বিবরণীতে গ্রাহকের ব্যাংক অ্যাকাউন্টে সম্পন্ন সকল লেনদেনের তালিকা থাকে। এরপর, গ্রাহক নগদান বই-এর সাথে ব্যাংক বিবরণীটি তুলনা করে। নগদান বই হলো এমন একটি খাতা যেখানে গ্রাহক তার সকল আর্থিক লেনদেনের হিসাব রাখে।

তুলনা করার সময়, যদি ব্যাংক বিবরণী এবং নগদান বইয়ের মধ্যে পার্থক্য দেখা যায়, তবে সেগুলো চিহ্নিত করে তালিকাভুক্ত করা হয়। এই পার্থক্যগুলোর কারণও তালিকাভুক্ত করা হয়। এভাবে করেই একটি ব্যাংক সমন্বয় বিবরণী তৈরি করা হয়ে থাকে। 

ধরা যাক, একটি ব্যবসা প্রতিষ্ঠানের ব্যাংক বিবরণীতে দেখা যাচ্ছে যে তাদের অ্যাকাউন্টে 10,000 টাকা জমা হয়েছে। কিন্তু তাদের নগদান বই অনুযায়ী, তারা কেবলমাত্র 8,000 টাকা জমা করেছে। এই ক্ষেত্রে, 2,000 টাকার পার্থক্যটি ব্যাংক সমন্বয় বিবরণীতে তালিকাভুক্ত করা হবে এবং কারণ উল্লেখ করা হবে (যেমন, ব্যাংক চার্জ, জমা দেওয়া চেক এখনও ক্লিয়ার হয়নি ইত্যাদি)।

ব্যাংক সমন্বয় বিবরণী উদ্দেশ্য কি

প্রতিটি কাজের পিছনে একটি অন্তর্নিহিত উদ্দেশ্য থাকে। তেমনি, ব্যাংক সমন্বয় বিবরণী তৈরি করার পিছনেও উদ্দেশ্য রয়েছে। ব্যাংক সমন্বয় বিবরণী কি তা তো আমরা ইতোমধ্যে জানতে পেরেছি। কিন্তু, ব্যাংক সমন্বয় বিবরণী কেন তৈরি করা হয় তা অনেকেই জানি না। ব্যাংক সমন্বয় বিবরণী তইরির উদ্দেশ্য কি তা নিচে উল্লেখ করে দেয়া হয়েছে।

  • ব্যালেন্সের পার্থক্য নির্ধারণ: ব্যাংক বিবরণীতে প্রদর্শিত ব্যালেন্সের সাথে নগদান বইয়ের ব্যালেন্সের তুলনা করে পার্থক্যগুলি নির্ধারণ করা।
  • কারণ বিশ্লেষণ: ব্যাংক সমন্বয় বিবরণীতে প্রদর্শিত প্রতিটি পার্থক্যের কারণ খুঁজে বের করা।
  • ভুল শনাক্তকরণ: আর্থিক লেনদেনের ভুলত্রুটি শনাক্ত করা এবং ভুলত্রুটি খুঁজে পেলে সেগুলো সংশোধন করা।
  • সঠিক ব্যালেন্স নির্ধারণ: নগদান বই এবং ব্যাংক বিবরণীর মধ্যে পার্থক্যগুলি সমন্বয় করে সঠিক ব্যাংক ব্যালেন্স নির্ধারণ করা।
  • অভ্যন্তরীণ নিয়ন্ত্রণ শক্তিশালী করা: আর্থিক লেনদেনের উপর নিয়ন্ত্রণ ব্যবস্থা আরও শক্তিশালী করা।
  • ঝুঁকি ব্যবস্থাপনা: আর্থিক ঝুঁকি চিহ্নিত করা এবং প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা।

ব্যাংক সমন্বয় বিবরণী তৈরি করা একটি গুরুত্বপূর্ণ আর্থিক নিয়ন্ত্রণ ব্যবস্থা যা ব্যবসা প্রতিষ্ঠান, ব্যক্তি এবং সরকারের জন্য তাদের আর্থিক অবস্থা বজায় রাখতে সাহায্য করে। নিয়মিত ব্যাংক সমন্বয় বিবরণী তৈরি করে আর্থিক লেনদেনের সঠিকতা নিশ্চিত করা, ভুলত্রুটি শনাক্ত করা ও সংশোধন করা, এবং আর্থিক ঝুঁকি নিয়ন্ত্রণ করা সম্ভব।

ব্যাংক সমন্বয় বিবরণী প্রস্তুত করেন কে

ব্যাংক সমন্বয় বিবরণী (Bank Reconciliation Statement) একটি গুরুত্বপূর্ণ আর্থিক নথি যা ব্যবসা প্রতিষ্ঠান, ব্যক্তি এবং এমনকি সরকারের জন্য তাদের আর্থিক লেনদেনের সঠিকতা নিশ্চিত করতে সাহায্য করে। এই বিবৃতিটি প্রস্তুত করার জন্য নির্দিষ্ট ব্যক্তি বা দলের দায়িত্ব থাকে।

ব্যাংক সমন্বয় বিবরণী প্রস্তুত করার দায়িত্ব প্রতিষ্ঠান কিংবা ব্যক্তিভেদে ভিন্ন হয়ে থাকে। ব্যবসায়িক প্রতিষ্ঠানের ক্ষেত্রে, সাধারণত অ্যাকাউন্ট্যান্ট বা ফিন্যান্সিয়াল কন্ট্রোলার এই দায়িত্ব পালন করে থাকে। ব্যক্তিগত ব্যবহারের জন্য, ব্যক্তি নিজে অথবা তার আর্থিক উপদেষ্টা এই বিবৃতি প্রস্তুত করতে পারে। সরকারের ক্ষেত্রে, অর্থ মন্ত্রণালয় বা সম্পর্কিত আর্থিক প্রতিষ্ঠান এই দায়িত্ব পালন করে।

ব্যাংক সমন্বয় বিবরণী কখন তৈরি করা হয়

ব্যাংক সমন্বয় বিবরণী সাধারণত প্রতিষ্ঠান বা ব্যক্তিভেদে তাদের ইচ্ছেমতো সময়ে তৈরি করা হয়ে থাকে। তবে, সাধারণত মাসিক, ত্রৈমাসিক এবং বাৎসরিক এই তিন মেয়াদে ব্যাংক সমন্বয় বিবরণী তৈরি করতে দেখা যায়। ছোট আকারের ব্যবসা প্রতিষ্ঠান, ব্যক্তি এবং সরকার সাধারণত প্রতি মাসের শেষে ব্যাংক সমন্বয় বিবরণী তৈরি করে থাকে।

📌 আরো পড়ুন 👇

কিছু ক্ষেত্রে, বিশেষ করে বড় প্রতিষ্ঠানের ক্ষেত্রে, ত্রৈমাসিকভাবে ব্যাংক সমন্বয় বিবরণী তৈরি করা হতে পারে। এছাড়া, প্রতি বছর শেষে প্রায় সকল প্রতিষ্ঠান এবং ব্যক্তি তার নগদান হিসেব এবং ব্যাংক হিসেব যাচাই করার জন্য ব্যাংক সমন্বয় বিবরণী তৈরি করে থাকে।

ব্যাংক সমন্বয় বিবরণীতে কি কি বিষয় অন্তর্ভুক্ত হয় না

শুধুমাত্র নগদান হিসাব এবং ব্যাংক হিসাবের উপর ভিত্তি করে ব্যাংক সমন্বয় বিবরণী তৈরি করা হয়ে থাকে। এছাড়া অন্যান্য যেসব বিষয় আছে সেগুলো ব্যাংক সমন্বয় বিবরণীতে অন্তর্ভুক্ত হয় না। ব্যাংক সমন্বয় বিবরণীতে কি কি বিষয় অন্তর্ভুক্ত হয় না তার একটি তালিকা নিচে উল্লেখ করে দেয়া হল।

  • বিনিয়োগ: স্টক, বন্ড বা অন্যান্য বিনিয়োগের মতো দীর্ঘমেয়াদী সম্পদের লেনদেন ব্যাংক সমন্বয় বিবরণীতে অন্তর্ভুক্ত হয়না।
  • অবমূল্যায়ন: সম্পদের মূল্য হ্রাসের ফলে হওয়া ক্ষতি ব্যাংক সমন্বয় বিবরণীতে অন্তর্ভুক্ত হয়না।
  • মূলধন: ব্যবসায়িক প্রতিষ্ঠানের মালিকদের দ্বারা বিনিয়োগ করা মূলধন ব্যাংক সমন্বয় বিবরণীতে অন্তর্ভুক্ত হয়না।
  • লভ্যাংশ: শেয়ারহোল্ডারদের মধ্যে বিতরণ করা মুনাফা ব্যাংক সমন্বয় বিবরণীতে অন্তর্ভুক্ত হয়না।
  • কর: আয়, মূল্য সংযোজন কর (VAT) বা অন্যান্য কর ব্যাংক সমন্বয় বিবরণীতে অন্তর্ভুক্ত হয়না।
  • ব্যক্তিগত লেনদেন: ব্যবসায়িক লেনদেনের সাথে সম্পর্কিত নয় এমন ব্যক্তিগত লেনদেন ব্যাংক সমন্বয় বিবরণীতে অন্তর্ভুক্ত হয়না।

এই বিষয়গুলি ব্যাংক সমন্বয় বিবরণীর প্রধান উদ্দেশ্য, যা ব্যাংক বিবরণী এবং নগদান বইয়ের মধ্যে পার্থক্যগুলি চিহ্নিত করা এবং ব্যাখ্যা করা, তার সাথে সম্পর্কিত নয়। তাই এসব বিষয় ব্যাংক সমন্বয় বিবরণী তৈরি করার সময় বাদ দেয়া হয়। তবে, ব্যবসায় বা প্রতিষ্ঠানের অন্যান্য হিসেব করার সময় উপরোক্ত বিষয়গুলো সেসব হিসাবে অন্তর্ভুক্ত হয়ে থাকে।

ব্যাংক সমন্বয় বিবরণী সম্পর্কিত কিছু প্রশ্ন‌উত্তর

কোন নীতি অনুযায়ী ব্যাংক সমন্বয় বিবরণী প্রস্তুত করা হয়?

রক্ষণশীল নীতি অনুযায়ী ব্যাংক সমন্বয় বিবরণী প্রস্তুত করা হয়।

ব্যাংক সমন্বয় বিবরণী প্রস্তুত করে কে?

ব্যক্তি বা প্রতিষ্ঠান ভেদে ব্যক্তি নিজে কিংবা তার অ্যাকাউন্ট্যান্ট দ্বারা ব্যাংক সমন্বয় বিবরণী তৈরি করে থাকেন। 

ব্যাংক সমন্বয় বিবরণী কিভাবে করতে হয়?

প্রথমে ব্যাংক গ্রাহককে একটি ব্যাংক বিবরণী প্রদান করে। এই বিবরণীতে গ্রাহকের ব্যাংক অ্যাকাউন্টে সম্পন্ন সকল লেনদেনের তালিকা থাকে। এরপর, গ্রাহক নগদান বই-এর সাথে ব্যাংক বিবরণীটি তুলনা করে। তুলনা করার পর পার্থক্য খুঁজে পেলে ব্যাংক সমন্বয় বিবরণী তৈরি করে থাকে।

কেন ব্যাংক সমন্বয় বিবরণী তৈরি করা হয়?

ব্যাংক বিবরণী এবং নগদ বইয়ে থাকা লেনদেনের মাঝে পার্থক্য খুঁজে বের করতে এবং আর্থিক হিসেব সঠিকভাবে করার জয়ন ব্যাংক সমন্বয় বিবরণী তৈরি করা হয়।

ব্যাংক সমন্বয় বিবরণী সম্পর্কে আমাদের মতামত

আজকের এই ব্লগে আপনাদের সাথে ব্যাংক সমন্বয় বিবরণী কি, ব্যাংক সমন্বয় বিবরণী কে তৈরি করেন, কীভাবে ব্যাংক সমন্বয় বিবরণী তৈরি করা হয় এবং ব্যাংক সমন্বয় বিবরণী তৈরি করার উদ্দেশ্য নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। পোস্টটি সম্পূর্ণ পড়লে ব্যাংক সমন্বয় বিবরণী সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। 

আধুনিক কৃষি প্রযুক্তি সম্পর্কে যদি প্রশ্ন থেকে থাকে, তাহলে কমেন্ট করুন। আমরা আপনার প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করবো। এতক্ষন ডিয়ার টেক ব্লগের সাথে থাকার জন্য ধন্যবাদ।


পোষ্টটি ভালো লাগলে শেয়ার করুন

Leave a Comment