অনলাইনে মামলা দেখার উপায় – ২০২৪

অনলাইনে মামলা দেখার উপায় সম্পর্কে বিস্তারিত জানা থাকলে আপনার সময় ও টাকা দুটোই বাচবে।  ছোট খাটো যে কোনো মামলার অবস্থা জানার জন্য আপনি প্রতিনিয়ত কোর্টে যেতে হবে না। আপনার বাসায় থাকা স্মার্ট ফোন অথবা কম্পিউটার এর মাধ্যমে কয়েক মিনিটে মামলার বিস্তারিত তথ্য দেখে নিতে পারবেন।

অনেক সময় দেখা যায় আমাদের নিজেদের নামে কোনো মামলা আছে কিনা সেটা জানার জন্য আপনাকে থানায় অথবা কোর্টে যেতে হয় তবে আপনি চাইলে এখন থেকে অনলাইনে নিজেই জেনে নিতে পারবেন কোনো মামলা আছে কিনা।

বন্ধুরা , আমাদের আজকের আর্টিকেলে আমরা জানবো কিভাবে অনলাইনে মামলা দেখা যায়। আপনারা অনেকেই জানতে চান অনলাইনে মামলা দেখার নিয়ম সম্পর্কে। যদি আপনি ঘরে বসে অনলাইনে মামলা দেখার উপায় সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে শেষ পর্যন্ত আর্টিকেল টি পড়ার চেষ্টা করুন।

অনলাইনে মামলা দেখার জন্য যা প্রয়োজন

কারো নামে মামলা হয়েছে কিনা এখন সেটা তথ্যপ্রযুক্তির কল্যানে ঘরে বসে দেখা সম্ভব। আপনি যদি কারো নামে মামলা হয়েছে কিনা চেক করতে চান তাহলে কয়েকটি ধাপে  আপনি সেটা দেখে নিতে পারবেন। আমরা অনেকেই জানিনা কিভাবে অনলাইনের মাধ্যমে মাত্র কয়েক মিনিটে কিভাবে বের করব কারো নামে মামলা আছে কিনা।

তবে আপনি চাইলেই অনলাইনে থেকে মামলা দেখতে পারবেন না। অনলাইনে মামলা দেখার জন্য কয়েকটি তথ্য সম্পর্কে আপনাকে ভালোভাবে জেনে নিতে হবে। সাধারণত অনলাইনে মামলা দেখার জন্য যে সকল তথ্যের প্রয়োজন সেগুলো হলো –

অনলাইনে মামলা দেখার জন্য যা প্রয়োজন

  • যে আদালতে মামলা দায়ের করা হয়েছিল উক্ত আদালতের নাম, বিভাগ ও জেলার নাম।
  • মামলার নাম্বার।
  • মামলার সাল।

উক্ত বিষয় গুলো আপনি থানায় ফোন করে জেনে নিতে পারবেন। প্রথমে আপনাকে থানায় ফোন করতে হবে সেখান থেকে যে ব্যাক্তি মামলা করতে পারে তার নাম, ঠিকানা ও তারিখ জেনে নিতে হবে। উক্ত তথ্য গুলো যদি জানা হয়ে যায় তাহলে আপনাকে এবার অনলাইনে ওয়েব সাইট বা মোবাইল এপ এর সহায়তা নিয়ে মামলার তথ্য বের করতে হবে।

অনলাইনে মামলা দেখার উপায়

অনলাইনে মামলা দেখার উপায়

অনলাইনে আপনি দুটি ভাবে মামলা বের করতে পারবেন। যদি আপনি চান কম্পিউটার এর মাধ্যমে মামলা বের করবেন তাহলে ওয়েবসাইটের মাধ্যমে সহজেই বের করে নিতে পারবেন। যদি আপনার কাছে কোনো কম্পিউটার না থাকে তাহলে গুগল প্লে স্টোর থেকে myCourt মোবাইল এপ টি ইন্সটল করে নিতে হবে। ইন্সটল করা হয়ে গেলে এবার নিচের ধাপ গুলো অনুযায়ী বের করে ফেলুন –

  • যদি ওয়েবসাইট থেকে মামলা বের করতে চান তাহলে আপনাকে নির্ধারিত ওয়েবসাইট – https://causelist.judiciary.gov.bd/ লিংকে যেতে হবে। আর যদি আপনি মোবাইল থেকে করেন তাহলে myCourt এপটি ইন্সটল করে ওপেন করে নিন।
  • উপর থেকে  “ মামলা অনুসন্ধান করুন” অপশনে ক্লিক করুন।
  • এরপরে মামলার বিভাগ, জেলা, উক্ত আদালত সিলেক্ট করে নিন।
  • মামলা নাম্বার ও সবশেষে মামলা তারিখ দিয়ে দিন।

মোবাইল এপস থেকেও একই পদ্ধতি ব্যবহার করে মামলা বের করে নিতে পারবেন। অনলাইনে অনেক সময় তথ্য সঠিক ভাবে না জানার কারণে মামলা দেখতে সমস্যা তৈরি হতে পারে। যদি কোনো সমস্যার কারনে মামলা দেখতে অসুবিধা হয় তাহলে আপনি নিম্নোক্ত পদ্ধতি ব্যবহার করে কারো নামে মামলা আছে কিনা সেটা অফলাইনে যাচাই করে নিতে পারবেন।

থানার মামলা দেখার উপায়

যদি আপনি কোনো ব্যাক্তির নামে থানায় কোনো মামলা আছে কিনা জানতে চান তাহলে উক্ত ব্যাক্তির নিকটস্থ থানায় প্রথমে যোগাযোগ করতে হবে। সাধারণত আপনি নিজে গিয়ে খোজ নিলে সবচেয়ে ভালো হয় তবে আপনি যদি নিজে যেতে ভয় পান তাহলে নিজ এলাকার মেম্বার বা চেয়ারম্যানের সহযোগীতা নিয়ে থানা থেকে মামলা সম্পর্কে জেনে নিতে পারবেন।

📌 আরো পড়ুন 👇

অনলাইনে মামলা দেখার উপায় সম্পর্কে আমাদের

অনলাইনে মামলা দেখার উপায় আর্টিকেলে আমরা কিভাবে আপনি সহজেই অনলাইনের মাধ্যমে মামলা সন্ধান করে বের করতে পারবেন সে সম্পর্কে বিস্তারিত লিখে দিলাম। এছাড়াও অনলাইনে মামলা দেখার উপায় সম্পর্কে যদি প্রশ্ন থেকে থাকে, তাহলে কমেন্ট করুন। আমরা আপনার প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করবো। এতক্ষন ডিয়ার টেক ব্লগের সাথে থাকার জন্য ধন্যবাদ।

পোষ্টটি ভালো লাগলে শেয়ার করুন