হাই প্রেসারের ঔষধের নাম কি? দ্রুত হাই প্রেসার কমানোর উপায়? প্রেসারের ঔষধ বেশি খেলে কি হয়।

হাই প্রেসারের ঔষধের নাম কি? দ্রুত হাই প্রেসার কমানোর উপায়? প্রেসারের ঔষধ বেশি খেলে কি হয়।হাই প্রেসার বা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের জন্য বিভিন্ন ধরনের ওষুধ ব্যবহার করা হয়। এবং বিভিন্ন ঔষধ বিভিন্ন বয়স, বা বিভিন্ন সময়ের জন্য প্রযোজ্য হয়। নিচে সাধারণত ব্যবহৃত কিছু ঔষধের নাম দেওয়া হলো: যেগুলো সঠিক নিয়মে ব্যবহার করলে আপনি আপনার হাই প্রেসার কে কন্ট্রোল করতে পারবেন।

এছাড়া আপনি আপনার হাই প্রেসার কে, অগ্রণী নিয়ন্ত্রণ করার জন্য একজন অভিজ্ঞ ডাক্তারের পরামর্শ নিতে পারেন। ডাক্তারের পরামর্শ অনুযায়ী আপনি ওষুধগুলোকে সেবন করতে পারবেন। ডাক্তারের পরামর্শ ছাড়া কখনো ঔষধ নেওয়া ঠিক নয়। এরপরও হাই প্রেসারে কি কি ঔষধ ব্যবহার করা হয় সেগুলো সম্পর্কে আমরা আপনাকে একটা প্রাথমিক ধারণা দেয়ার চেষ্টা করব। হাই প্রেসার হলে কোন ওষুধের কি কাজ? তা নিম্নে আলোচনা করা হলো।

হাই প্রেসারের ঔষধের নাম কি

ঔষধের নাম:

  • ওসারটিল 50 প্লাস।
  • প্রতি পিস ট্যাবলেটের মুল্য 10 টাকা
  • এক পাতা ট্যাবলেটের মুল্য 100 টাকা এক পাতায়
  • (10টি ট্যাবলেট) রয়েছে।
  • এক বাক্স ট্যাবলেটের মুল্য 500 টাকা।

তবে কোন ওষুধটি আপনার জন্য উপযুক্ত, তা অবশ্যই ডাক্তার বা বিশেষজ্ঞের পরামর্শ নিয়ে গ্রহণ করবেন। লো প্রেসারের ঔষধের নাম আমরা হাই প্রেসারের ঔষধ খাওয়ার পাশাপাশি অনেক সময় লো প্রেসারের ঔষধ আমাদেরকে খেতে হয়। এগুলো অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী সেবন করতে হবে।

প্রেসারের ঔষধ বেশি খেলে কি হয়

সারা বিশ্বে কোটি কোটি মানুষ রক্তচাপের সমস্যায় ভোগেন। মানসিক চাপ, কাজের চাপ, খাদ্যাভ্যাসের বিভিন্ন সমস্যার কারণে আমাদের রক্তচাপ বাড়ছে। আর তার প্রভাব পড়েছে রক্তচাপে। ব্লাডপ্রেসার নিয়ন্ত্রন সম্ভব নয় পাশাপাশি আমাদের খাদ্য অভ্যাস পরিবর্তন করা প্রয়োজন। সংশ্লিষ্ট চিকিৎসকের পরামর্শে ওষুধের ডোজ কমিয়ে এনে সু  চিকিৎসার মাধ্যমে উচ্চ রক্তচাপ কমানো সম্ভব। দ্রুত হাই প্রেসার কমানোর উপায় খুবই কম রয়েছে। তাই আমরা ওষুধ সেবনের পাশাপাশি প্রেসারের ঔষধ খাওয়ার নিয়ম মেনে চলতে হবে।

আরও পড়ুন 👇

প্রেসারের ঔষধের পার্শ্বপ্রতিক্রিয়া

হাই প্রেসারের ঔষধের নাম কি? দ্রুত হাই প্রেসার কমানোর উপায়? প্রেসারের ঔষধ বেশি খেলে কি হয়।

প্রত্যেক ওষুধের কম বেশিচ পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে। এছাড়া এ ওষুধ সেবন করলে অনেকের শুকনো এবং খুশখুশে কাশি হতে পাড়ে। তবে ওষুধ বন্ধ করে দিলে ধীরে ধীরে এই সমস্যা থেকে মুক্তি পাবেন। এবং অন্যান্য উচ্চ রক্তচাপ কমানোর ওষুধ সেবনকালে শুষ্ক মুখ, মুখের আলসার, মুখের জ্বালাপোড়াসহ তকের বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে।

প্রেসারের ঔষধ কি সারাজীবন খেতে হয় ব্যাপারটা কিন্ত তেমন জটিল নয়। প্রেসারের ঔষধের নাম বাংলাদেশ অনেক দেশে রয়েছে। এবং অনেকেই সেবন করছেন, তাৎক্ষনিক উচ্চ রক্তচাপ কমানোর ঔষধ খেয়ে আপনি পুরোপুরি ভাল হয়ে যেতে পাড়েন। যদি আপনার সমস্যা সাধারন হয়ে থাকে।

হাই প্রেসার হলে কি কি সমস্যা হয়?

প্রেশার হাই হলে আপনার মধ্যে তাৎক্ষণিক কিছু শারীরিক সমস্যা দেখা দিতে পাড়ে। যেমন, মাথা ঘোরানো, বমি বমি ভাব, বুক ধড়ফড় করা, অবসাদ, মাথা ব্যথা, ক্লান্তি, অজ্ঞান হয়ে যাওয়া।  দৃষ্টি ঝাপসা হয়ে আসা, স্বাভাবিক শ্বাস-প্রশ্বাস নিতে কস্ট হওয়া ইত্যাদি। উচ্চ রক্তচাপের ওষুধ কি? খেলে আপনি এই সমস্যা থেকে সমাধান পেতে পাড়েন হ্যাঁ পেতেও পাড়েন।

এটা আপনার বয়স রোগ সময় বিভিন্ন জিনিসের উপর নির্ভর করে। প্রেসারের বরির নাম কি? বাজারে প্রেসারের অনেক ট্যাবলেট পাওয়া যায় এগুলো নিজে নিজে ডাক্টার সেজে খেতে যাবেন না। রক্তচাপের সেরা ৫টি ঔষধ কি কি? এগুলি কোন কাজে ব্যাবহার হয় আপনার জন্য কোনটি খাওয়া উচিৎ। এগুলো ভাল করে বুঝে শুনে খাবেন।

হাই প্রেসার সম্পর্কে যদি প্রশ্ন থেকে থাকে, তাহলে কমেন্ট করুন। আমরা আপনার প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করবো। এতক্ষন ডিয়ার টেক ব্লগের সাথে থাকার জন্য ধন্যবাদ।

পোষ্টটি ভালো লাগলে শেয়ার করুন